লইট্টা শুটকি ভুনা রেসিপি শুটকি মাছ কাটা ধোঁয়া পরিষ্কার করার পদ্ধতিসহ

লইট্টা বা লোটে মাছ যার বৈজ্ঞানিক নাম ‘হার্পাধন নিহেরিয়াস’। এটা লোনা পানির সামুদ্রিক মাছ। এই মাছটি সাধারণত ২৫ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। জলীয় অংশ খুব বেশি থাকার কারণে মাছটি খুবই নরম প্রকৃতির। বঙ্গোপসাগরের মহেশখালী চ্যানেলের দক্ষিণ পশ্চিমে সোনাদিয়া পয়েন্ট, টেকনাফ পাহাড়ের পশ্চিমে ও বাহাড় ছড়ায় এই মাছ বেশি পাওয়া যায়। এই মাছে রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন ও আয়োডিন। যখন লইট্টা মাছকে রোদে শুকিয়ে শুটকি করা হয়, তখন এর প্রোটিনের পরিমাণ আরো বৃদ্ধি পায়। আর প্রোটিন আমাদের শরীরের টিস্যু গঠনে প্রত্যক্ষ ভূমিকা রাখে।

লইট্টা মাছ আমরা দুইভাবে খেতে পারি। একটি হচ্ছে কাঁচা, যেটা সমুদ্র থেকে তুলে একেবারে তরতাজা মাছ রান্না করে খাওয়া যায়। আরেকটা হচ্ছে সমুদ্রের তীরে প্রচুর রোদের মধ্যে শুকিয়ে মাছকে একেবারে শুকনো করে রান্না করে খাওয়া যায়। আজকে আপনাদের রোদে শুকানো লইট্টা মাছের চমৎকার একটা রেসিপি শিখবো।  


তাজা লইট্টা মাছের চেয়ে শুকনো লইট্টা মাছের উপকারিতা বেশি। কারণ, তাজা লইট্টা মাছ যখন প্রচণ্ড রোদের তাপে শুকনো করা হয়, তখন তার মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন ‘ডি’ উৎপাদিত হয়, যা আমাদের শরীরের হাড়ের জন্য অনেক উপকারী। পাশাপাশি আমাদের শরীরে ক্যালসিয়াম, আয়রন এবং ম্যাগনেসিয়ামের অভাব পূরণ করে।


যেভাবে শুটকি মাছ টাকে প্রস্তুত করবো

  • মাছের মাথা, লেছ এবং পাখনা গুলো কেটে ফেলতে হবে। এই ক্ষেত্রে কাঁচি বা বঁটি ব্যবহার করতে পারেন। 
  • এর পর পেটের অংশ টুকু কেটে ফেলতে হবে কেন না এখানে প্রচুর পরিমাণ নোংরা থাকে।
  • আমরা একটা মাছকে ৩ থেকে ৪ টুকরো করে নিবো।
  • এর পর একটা শুকনো করাই নিবো তার মাঝে টুকরো করা শুটকি গুলো দিয়ে হালকা তাপে নাড়তে থাকবো যার ফলে এর গায়ের নোংরা গুলো ছাড়তে শুরু করবে।
  • এই পর্যায় একটা পাত্রে মাছ গুলো নিয়ে ফুটন্ত পানি দিয়ে দিবো, এমন পরিমাণ পানি দিতে হবে যাতে মাছ গুলো ডুবে থাকে। এই ভাবে ২০ থেকে ৩০ মিনিট গরম পানিতে রাখতে হবে। এই ধাপ টা অনেক গুরুত্বপূর্ণ কেন না এখান থেকে অনেক নোংরা বের হবে গরম পানি দেয়ার ফলে।
  • গরম পানিতে নেড়ে চেড়ে ভালো করে পরিষ্কার করে নিতে হবে।
  • এই পর্যায় মাছের শক্ত কাটা ফেলে দিতে পারেন এতে খাওয়ার সময় ঝামেলা হবে না, চাইলে কাটা না ফেলেও করতে পারেন।
  • আপনি চাইলে এই মাছ গুলো আরো ছোট সাইজ করে নিতে পারেন।

এই শুটকি গুলো এখন ভুনা করার জন্য প্রস্তুত হয়ে গেছে


উপকরণ


লইট্টা মাছের শুঁটকি ৮ থেকে ১০ টি। মাঝারি মাপের পেঁয়াজ ৭থেকে ৮ টি। রসুন ৪,৫ কোঁয়া। কাঁচামরিচ ৬ টি চাহিদা অনুযায়ী। সরিষার তেল ১ কাপ, হলুদ, মরিচ ও লবণ পরিমাণ মতো। শুকনা মরিচ ২,৩টি দিতে পারেন। আদা ও রসুন বাটা সিকি চা চামচ।


লইট্টা মাছের শুঁটকি ভুনার প্রস্তুত প্রণালী

  • একটি কড়াইয়ে পরিমাণ মতো সরিষার তেল সাথে ৪-৫ কোয়া রসুন দিয়ে নিবো এবং ১ মিনিটের মতো মিডিয়াম তাপে বেজে নিবো।
  • এর পর পরিষ্কার করা মাছ গুলো কড়াইয়ে দিয়ে দিবো সাথে পরিমাণ মতো হলুদ গুঁড়া দিয়ে শুঁটকিগুলো ৩-৪ মিনিট বেজে করাই থেকে উঠিয়ে নিবো।
  • কড়াইয়ে আবারো সরিষার তেল দিয়ে নিবো এর মাঝে পেঁয়াজ কুচি গুলো দিয়ে নিবো এবং ৫,৭ মিনিট  বেজে নিবো। 
  • এই পর্যায় পেঁয়াজের সাথে আদা রসুন বাটা দিয়ে আবারো কিছুক্ষণ বেজে নিবো সাথে পরিমাণ মতো হলুদ গুঁড়া, এক চা-চামচ ধনে গুঁড়া, জিরে গুঁড়ো ১/২ চা-চামচ, মরিচের গুঁড়ো পরিমাণ মতো, সাথে ১ কাপ পরিমাণ পানি দিয়ে মিডিয়াম তাপে ভালো করে কষিয়ে নিতে হবে। তবে ৬,৭ মিনিট কষিয়ে নিলে ভালো হয়। 
  • কষানো মসলার মাঝে বেজে নেয়া শুঁটকি গুলো দিয়ে আবারো ২,৩ মিনিট মিডিয়াম তাপে মসলার সঙ্গে কষিয়ে নিতে হবে। একটা কথা মনে রাখতে হবে কষানো যত ভালো হবে এর স্বাদ তত ভালো হবে।
  • এই ধাপে আমরা ১ কাপ পরিমাণ পানি দিয়ে ভালো করে মিশিয়ে নিবো, সাথে ৫,৭ টা কাঁচা মরিচ দিয়ে নিতে পারেন এতে ভালো ঘ্রান আসবে, এবার ডাকনা দিয়ে ডেকে দিন এবং মিডিয়াম তাপে ৫,৬ মিনিট রান্না করে নিন। 

রেডি হয়ে গেলো স্বাদের লইট্টা শুঁটকি মাছের ভুনা, গরম ভাতের সাথে খেতে অনেক সুস্বাদু এই ভুনা। 


Post a Comment

Previous Post Next Post