ডায়াবেটিস রোগীর জন্য সজনে পাতার গুঁড়ার উপকারিতা

ডায়াবেটিস রোগীর জন্য সজনে পাতার গুঁড়ার উপকারিতা

যুগ যুগ ধরে বিভিন্ন চিকিৎসায় সজনে গাছের পাতা, ফুল, বীজ এবং শিকড় ব্যবহৃত হয়ে আসছে। সজনে গাছের সবকিছুই স্বাস্থ্যের জন্য উপকারী। দীর্ঘস্থায়ী বিভিন্ন রোগ যেমন-ডায়াবেটিস, ব্যাকটেরিয়া, এমনকি জয়েন্টে ব্যথা প্রতিরোধেও সজনে ডাটা কার্যকরী ভূমিকা পালন করে।


ডায়াবেটিস রোগীর জন্য সজনে পাতার গুঁড়ার উপকারিতা


১: সজনে বা মরিঙ্গা পাতায় রক্তে থাকা শর্করার মাত্রা কমিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রনে সহায়তা করে। কারণ এতে আছে ক্লোরোজেনিক অ্যাসিড যা রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করে।

২: এতে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান গুলি রয়েছে যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে করতে সাহায্য করে। 

৩: এছাড়াও এই পাতায় প্রচুর পরিমাণে অ্যাসকরবিক অ্যাসিড থাকে, যা শরীরে ইনসুলিন নিঃসরণ বাড়ায়, যার ফলে রক্তে শর্করার মাত্রা কমে যায়।

৪: সজনে পাতাতে থাকা বিভিন্ন ভিটামিন এবং খনিজ রক্তে-গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে। বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে, এতে থাকা বিভিন্ন প্রোটিন রক্তে শর্করার মাত্রা কমায়। তাই এটি ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য খুবই উপকারী। 

৫: ডায়াবেটিসে আক্রান্ত ছয়জন ব্যক্তিদের নিয়ে একটি গবেষণায় করা হয়। সেখানে দেখা গেছে যে খাবারে ৫০ গ্রাম সজনে পাতা যোগ করলে রক্তে শর্করার বৃদ্ধি ২১% কমে যায়।

ডায়াবেটিক রোগীরা সজনে কিভাবে খাবেন? 


সজনে পাতা সবার জন্য খাওয়ার নিয়ম প্রায় একই,সজনে পাতার গুঁড়া এক চা চামচ এক গ্লাস পানির সাথে ভালোভাবে মিশিয়ে খাওয়া যায় অথবা চায়ের পাতার মতো ব্যবহার করা যায় এমন কি শুকনা পাতার গুঁড়ো ফুটানো পানিতে দিয়েও চা বানানো যায়। 


সজনে পাতায় আইসো থায়োসায়ানেট থাকে। ফলে নিয়মিত সজনে পাতা খাওয়া হলে তা রক্তে গ্লুকোজের মাত্রা কমায় এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। তাই ডায়াবেটিস রোগীদের জন্য সজনে পাতার চা বেশ উপকারী।


Post a Comment

Previous Post Next Post